What is Search Engine Optimisation (SEO ) Blogger and All Web Site| Friends Club ICT

What is Search Engine Optimisation (SEO ) Blogger and All Web Site| Friends Club ICT
What is Search Engine Optimisation (SEO )
উপরের হেডিং দেখে বুঝতে পারছেন। আমি কি বলতে চাইছি।
আজ অনেক দিন পর আবার একটা টিউটরিয়াল লিখতে বসলাম। আশা করি সবার উপকারে আসবে।যারা জানেন তাদের জন্য নয়, নতুনদের জন্য এটা লেখা । আর একটা কথা না বলে পারছি না এত কষ্ট করে লিখি। অথচ লেখাটা কেমন হল তা একটা মন্তব্য করেন না । মন্তব্য করতে তো আর আপনাদের টাকা লাগে না ।যাক আর বেশী কথা না বলে কাজের কথায় আসা যাক। আজ আমি আপনাদের সাথে আলোচনা করব । কিভাবে আপনার ওয়েব সাইট গুগলের প্রথম পেজে আনবেন।

আপনি একটা Site তৈরী করলেন, যেটা অনেক তথ্যবহুল এবং আশা করেছিলেন যে অনেক অনেক বেশি Visitor পাবেন,কিন্ত তা হচ্ছে না। কারন এখনও  গুরত্বপূর্ন একটা কাজ বাকি আছে । যেটা আপনার  Site কে অনেক অনেক বেশি  ভিজিটর দেবে । তা হল Search Engine Optimisation (SEO)।

 Search Engine Optimisation (SEO ) কি?

সারা বিশ্বে অনেক Search Engine আছে । যেমনঃ- সবচেয়ে বিখ্যাত  Search Engine হল  Google, এরপর আছে Yahoo,  Bing ইত্যাদি। কেউ যদি বাংলায় HTML শিখতে চায়, তাহলে হয়ত সে “HTML টিউটোরিয়াল” লিখে Google Search দেবে । কারন সে হয়ত বাংলায় HTML টিউটোরিয়াল আছে । এমন কোন Web Site এর Address জানেনা। এখন ধরুন আপনার একটা Web Site আছে । যেখানে বাংলায় HTML টিউটোরিয়াল আছে। এখন যদি “HTML টিউটোরিয়াল” লিখে Google Search দিলে। যদি প্রথম Page প্রথম লিংকটাই আপনার সাইটের হয় তাহলে নিশ্চিত থাকতে পারেন যে। ঐ User যে “HTML টিউটোরিয়াল” দিয়ে খুজছিল সে অবশ্যই আপনার Site যাবেই। এই যে একজনের Site Google সবার আগে দেখাল । অথচ বাংলায় HTML টিউটোরিয়াল আছে, এমন বহু Web Site, Blogger,  Forum ইত্যাদি থাকার পরেও, যে Site আগে দেখালো । সে সাইটে কিছু কৌশল অবলম্বন করা হয়েছিল । এসব কৌশলকে বলা হয় Search Engine Optimisation (SEO)।
Search Engine Optimisation (SEO) প্রধানত ৩ প্রকার
 Organic SEO
Paid SEO
Black Hat SEO

Organic SEO আবার ০২(দুই) প্রকার
ON Page Seo ( যেটা  সাইটের  ভিতরেই  করা  হয় ।যেমনঃ-  Titel tag, কনটেন্ট, Keyword  ইত্যাদি  প্রাসঙ্গিক  হওয়া  )
২. OFF Page Seo (যেটা সাইটের বাইরে করা হয় । যেমন Blogger, Forum পোস্টিং)
আমরা  আগে ON Page Seo টিউটোরিয়াল নিয়ে আলোচনা করব।  এবং এরপর OFF Page SEO । আজ শুধু Organic Search Engine Optimisation (Organic SEO) এর টিউটোরিয়াল থাকবে।
Paid Search Engine Optimisation (Paid SEO) নয়।
 Paid Search Engine Optimisation:

Google Search দিলে মাঝে মাঝে দেখবেন Search রেজাল্টের ডানে বা উপরে ভিন্ন রং (সাধারনত হালকা খয়েরি) কিছু Link থাকে (যে শব্দ দিয়ে Search দিয়েছেন সেটা সংশ্লিষ্ট)। এগুলি পেইড Link, অর্থ্যাৎ এর জন্য Google কে টাকা দিতে হয়েছে। এই ধরনের Optimisation পেইড এসইও (Paid SEO) বলে।
Organic Search Engine Optimisation:


যে লিংকগুলি Search রেজাল্ট পেজে সাধারনভাবে প্রদর্শিত হয় মানে Google এগুলি কোন বিশেষ রং দিয়ে হাইলাইট করে না এগুলি Organic Link। এই ধরনের অপটিমাইজেশনকে Organic এসইও (Organic SEO) বলে। এটাকে এলগরিদমিক SEO ও বলে।
What is Search Engine Optimisation (SEO ) Blogger and All Web Site| Friends Club ICT What is Search Engine Optimisation (SEO ) Blogger and All Web Site| Friends Club ICT Reviewed by Unknown on 5:59 PM Rating: 5

No comments:

Powered by Blogger.