রাজা ও তার তিন সন্তান



                                          

এক দেশে এক রাজা ছিলো তার দুটি কন্যা ও একটি ছেলে সন্তান আছে। রাজার দুঃখ ছিলো একটাই, ছেলে মেয়ে কারো সাথে ভালো ভাবে কথা বলতে পারতোনা। যার যার কাজে ব্যাস্ত থাকতো। রাজা ঠিক করলো তার গল্প করার জন্য নিজের কোন লোক দরকার। চিন্তা করলো ছেলে মেয়েদের কে বিয়ে দিবে। মন্ত্রিকে বললো ঘোষনা দিয়ে দাও। প্রথম ববস্থায় মেয়ে দুইটিকে জিজ্ঞাসা করলো তোমাদের কোন পছন্দের ছেলে আছে কি  না ? মেয়ে দুটি বললো আমাদের পছন্দের কেউ নাই এবং বিয়েই করবো না । এবার রাজা তার ছেলেকে একই প্রশ্ন করলো। তার ছেলে বললো, বিয়েই করবোনা।
রাজাতো ভীষণ চিন্তাই পরে গেলো মন্ত্রীকে ডাকলো পরামর্শ নেয়ার জন্য। হুজুর আপনি ছেলে মেয়েদের বলে দেন, যদি তারা বিয়ে না করে তবে তাদের ত্যাজ্য করবো। ছেলে-মেয়েদের মন্ত্রীর কথামত বললো। ছেলে-মেয়েরা বিয়ে করার জন্য প্রস্তুত।
তারপর রাজা ২টা গরিব ছেলে দেখে মেয়ে দুইজনের দিয়ে দিলেন। একটি গরিব মেয়ে দেখে তার ছেলেকে বিয়ে দিলেন। রাজা বললেন আমি তোমাদের কে বিয়ে দিয়েছি আমি আমার দায়িত্ত্ব পালন করেছি। মেয়ে যাবে মেয়ের শ্বশুর বাড়ি আর ছেলেকে আমি আলাদা করে দিবো। তোমকাদের কে ছয় মাসের সময় দেয়া হলো, এর মধ্যে তোমরা নিজেদের ভবিষ্যৎ তৈরি করো।
কিন্তু রাজার দেয়া ছয় মাসের মধ্যে কেউ উন্নতি করতে পারলোনা। কারন টা কি ?
প্রথম মেয়ে বললো, তুমি আমাকে বিয়ে দিয়েছো কিন্তু অর্থ সম্পদ ছাড়ায়, কেনো দিয়েছো ?
রাজা বললেন, যখন তোমরা আমার কাছে ছিলে তখন আমার গল্প শোনার জন্য কেউ আমার কাছে আসতো না। এখন আমি কিছু না বলার আগেই তোমরা আমার কাছে চলে আসো। এইভাবে রাজা সবাই কে একই কথা বললো।
রাজার কথা শোনার পর তার সব ছেলে-মেয়েরা নিজেদের ভূল বুঝতে পারলো আর রাজার কাছে ক্ষমা চেয়ে নিলো।
রাজা ও তার তিন সন্তান  রাজা ও তার তিন সন্তান Reviewed by Unknown on 11:31 AM Rating: 5

No comments:

Powered by Blogger.