একটি মহাকাশ গবেষণা



একটা গবেষণার কাজে আমাকে পৃথিবীতে পাঠানো হয়েছে। মানুষ নিয়ে গবেষণা করা আমার কাজ। মহাবিশ্বে অনেক প্রাণি আছে। কিন্তু এই মানুষগুলো দেখতে পুরো আমাদের মতোয়। তাই আমার এই পৃথিবীতে আসা। আমার প্রথম আর একমাত্র কাজ হলো এই মানুষগুলোর ভিতরটাও আমাদের মতো কিনা তা পরিক্ষা করা আর এরা আমাদের চেয়ে এতো পিছিয়ে কেনো তা বের করা। কিছু সার্টিফিকেট বানিয়ে আমি একটা মেডিকেল কলেজে ভর্তি হলাম। এখানে মানুষ নিয়ে প্রচুর গবেষণা করলাম। মানুষ দেখতে আমাদের মতই, আর এদের ভিতরটাও আমাদের মতো। তবে এদের মাথায় মগজের পরিমাণ আমাদের তুলনায় বেশি। দেহ নিয়ে গবেষণা করে আরো জটিল হয়ে গেলো আমার কাজ। মগজের পরিমাণ বেশি হওয়া সত্বেও এরা কেন আমাদের চেয়ে পিছিয়ে? একটা জিনিস লক্ষ্য করলাম এদের আবেগ নামক একটা জিনিশ আছে। আর অস্তিত্তহীন ভালবাসাতে এরা বিশ্বাস করে। অনেক খুজেও এই ২ টা জিনিশ কোথায় থাকে তা বের করতে পারিনি। এটা কাওকে জিগ্যেস করতেও পারছিনা। কারণ জিগ্যেস করলে এরা হেসে উড়িয়ে দেয় নইত পাগল মনে করে। এটা আমার দেখার দরকার নেয়। আমার দেখার বিষয় এরা এত পিছিয়ে কেন? একটা মেয়ে আমাকে বলেছিল সে নাকি আমাকে ভালবাসে। আমি অনেক চেষ্টা করেছি ভালবাসা কি সেটা জানার কিন্তু সেটা বুঝতে পারিনি। কোনো মানুষ ও এটা আজো প্রমাণ করতে পারেনি তবুও এরা ভালবাসাতে বিশ্বাস করে। মেয়েটাকে আমি রিজেক্ট করে দিয়েছি। ওরা সবায় অবাক হয়ে গিয়েছিলো। কোনো মেয়ে প্রোপজ করা আর সেটা ফিরিয়ে দেওয়াটা যেনো বিশ্বাস এ করতে পারছে না। গবেষনা শেষ করে আমি যখন আবার আমার স্পেসশিপ এ উঠলাম দেখি মেয়েটা দারিয়ে। তার মানে মেয়েটা আমাকে ফলো করছিল আর আমি সেটা না বুঝেই তাকে স্পেসশিপ দেখিয়ে দিলাম। আমি তার সামনে গিয়ে দারালাম। মেয়েটা আমাকে বল্লো,
-সত্যি বলো তুমি কে?
-আমি একটা জীব।
-সেটা তো জানি। কিন্তু এটা (স্পেসশিপ দেখিয়ে) কি?
-স্পেসশিপ।
-তুমি এলিয়েন নাকি?
-হ্যা।
-হোয়াট!
-না বলাটায় ভাল ছিলো।
-এখন কোথায় যাচ্ছ?
-নিজের গ্রহে।
-আমি যাব তমার সাথে।
-না। তুমি ওখানে গেলে আর ফিরতে পারবে না।
-আমি ফিরতে চায়্না। আমি তোমাকে ভালবাসি আর আমি সারাজীবন তোমার সাথেই থাকতে চায়।
-কিন্তু তোমার পরিবার?
-আমি তোমার জন্য সবকিছু ছাড়তে পারি।
-কিন্তু আমি তোমাকে নিয়ে যেতে পারব না।
-তাহলে আমি আত্বহত্যা করব।
-কেন?
-সেটা তুমি বুঝবে না।
-আচ্ছা এস।
.
আসলে কেও যদি আমার কারণে মারা যায় তাহলে আমাকে আর আমার গ্রহে ধুকতে দেবে না। তাই বাধ্য হয়ে মেয়েটাকে নিয়ে আমি নিজের গ্রহে গেলাম। বস আমাকে বল্ল,
-এরা পুরো আমাদের মতো। মাথায় মগজটায় বেশি।
-হ্যা, বস।
-তাহলে এরা এতো পিছিয়ে কেনো?
-আবেগ আর ভালবাসার কারণে।
-মানে?
-এরা আবেগ আর ভালবাসা নামক ২ তা অস্তিত্বহীন বিসয়ে বিশ্বাস করে যেটা এদেরকে দুর্বল করে দেয়। এই কারণে এরা এত পিছিয়ে।
-আচ্ছা। ঠিক আছে। তুমি যাও।
-অকে, বস।
একটি মহাকাশ গবেষণা একটি মহাকাশ গবেষণা Reviewed by Unknown on 11:05 AM Rating: 5

No comments:

Powered by Blogger.