আমি তো ছেড়ে দিয়েছি , কিন্তু কম্বল তো আমায় ছাড়ে না।

অনেক দিন আগের কথা । তখন বাংলাদেশ সরকার ছিল । শেখ মজিবর রহমান । তিনি দেশের জন্য ও মানুষের কথা ভাবতেন। তাই তিনি সিদ্ধান্ত নিলেন । যে মানুষের শীত নিবারণের জন্য । কম্বল দরকার । তাই তিনি বাইরের দেশ থেকে আট কোটি কম্বল নিয়ে আসলেন। কিন্তু দেশে মানুষ ছিল মাত্র সাত কোটি। তবু ও অনেকেই কম্বল পায় নাই।
তখনকার সময় দুই যুবক ছিল বেকার । তারা কি করবে । তা ভেবে পাইতেছিল না। হঠাৎ দুই বদ্ধুর মাথায় বুদ্ধি আসল তারা ডাকাতি করবে। আবার ভাবল , না এটা তাদের দারা হবে না। আবার ভাবল চুরি করবে। তখন ভাবল না । এটা আমাদের দ্বারা হবে না। এভাবে দুই বদ্ধু ভাবতে ভাবতে নদির পাড়ে এসে ও ভাবছে। হঠাৎ তাদের চোখে পড়ল নদির পানিতে কি যেন ভেসে আসছে। তারা ভাবল মজিবর যে কম্বল নিয়ে এসেছে । তা যারা চুরি করেছিল তা হজম করতে না পেড়ে নদিতে ভেসে দিয়েছে । তখন তারা সিদ্ধান্ত নিল, যে এ কম্বল যদি তারা একবার নিয়ে আসতে পারে । তাহলে আর জিবনে কোন কাজ করতে হবে । যে কথা সে কাজ দুই বদ্ধু কম্বলের লোভে নদিতে ঝাপ দিল । কিন্তু নদিতে তখন পচুর স্রোত ছিল । কোন মতে এক বদ্ধু কম্বল ধরল । কিন্তু সেটা কম্বল ছিল না । ছিল এক ভাল্লুক । নদির পাশে এক বন ছিল। ভাল্লুক নদিতে পানি খেতে এসে । নদির স্রোতে ভেসে গেছে। সে আর ওপরে উঠতে পারে নাই। যখন ছেলেটি  গিয়ে কম্বল হিসাবে ভাল্লুক কে ধরল । ভাল্লুক ভাবল যাক বাচার মত কোন বস্তু পাওয়া গেল । সে ও আকরে ধরল । এবং বাচার চেষ্টা করল। এদিকে নদির স্রোত দুইজনকে ভাসিয়ে নিয়ে যাইতেছে । তখন অপর বদ্ধু বলল । বন্ধু যদি না পাড় । তাহলে ছেড়ে দিয়ে চলে আস। যে বন্ধু কম্বল আনতে গিয়েছে। সে বলল , বন্ধু আমি তো কম্বল ছেড়ে দিয়েছি। কিন্তু কম্বল তো আমায় ছাড়ে না।
বিঃদ্রঃ- আমি নতুন লেখক আমার লেখার মাঝে যদি কোন ভুল থাকে । প্লিজ সবাই আমাকে ক্ষমা করবেন। আর আমার লেখা যদি আপনাদের ভাল লাগে তাহলে । আমার লেখা সবার সাথে শেয়ার করবেন। আর আপনাদের ভাল লেখা আমার এখানে পোষ্ট করুন। আমি আপনাদের সকলের দোয়া কামনা করছি ।
আমি তো ছেড়ে দিয়েছি , কিন্তু কম্বল তো আমায় ছাড়ে না। আমি তো ছেড়ে দিয়েছি , কিন্তু কম্বল তো আমায় ছাড়ে না। Reviewed by Unknown on 8:40 AM Rating: 5

No comments:

Powered by Blogger.