Microsoft Word 2007 এ কলাম ব্রেক এবং পেজ ব্রেক | Part - 17

আজ আমি আপনাদের সাথে আলোচনা করব । ব্রেক সম্পকে । ব্রেক বলতে আসলে কোন গাড়ির ব্রেক নয়। কোন থামা নয়। তাহলে এটা কি । আসলে ব্রেক বলতে আমরা কাজ করতে করতে দেখা গেল আমার এই কলামে আর লিখতে হবে না। দিত্বীয় কলামে লিখতে হবে। তাহলে আপনাকে ব্রেক অপশন ব্যাহার করতে হবে। তাহলে দেখা যাক। এখন নিচের চিত্রটি দেখুন -

উপরের চিত্রে ভাল করে দেখুন আমি দুইটি কলাম নিয়েছি প্রথম কলামে দুই লাইন লিখে । ইন্টার ব্যাবহার না করে দিত্বীয় কলামে আবার লিখলাম। কিভাবে করবেন। আসুন এবার দেখা যাক। আগে পর্বে আপনাদের বলেছি কিভাবে কলাম নিতে হয় । এবার আপনারা দুইটা অথবা তিনটা আপনার ইচ্ছা মত কলাম নিন। কিন্তু দুইটার কম না। তারপর প্রথম কলামে কিছু লিখুন । কমপক্ষে দুই থেকে তিন লাইন। তারপর নিচের চিত্রে দেখুন
উপরের চিত্রে সবার উপর লাল দাগ দেওয়া স্থানে ক্লিক করুন। অথ্যাৎ মেনু বার হতে Page Layout রিবন সিলেক্ট থাকা অবস্থায় Page Setup কমান্ড গ্রুপ হতে Breaks লেখা স্থানে ক্লিক করুন (উপরের চিত্রে দিত্বীয় লাল দাগ দেওয়া স্থানে ক্লিক করুন)।তারপর ড্রপমেনু আসবে ওখান থেকে Column লেখা স্থানে (উপরের চিত্রে নিচের বড় লাল দাগ দেওয়া স্থানে ক্লিক করুন)ক্লিক করুন। তাহলে দেখবেন কার্সার দিত্বীয় কলামে চলে গেছে । এবার লিখুন দিত্বীয় কলামে লেখা হবে। এভাবে আপনি আবার কলাম ব্রেক নিয়ে তৃতীয় কলামে যেতে পারেন।


এবার দেখবো কিভাবে পেজ ব্রেক নিতে হয়। আমরা সাধারণত কী - বোর্ড থেকে বার বার Enter বাটন প্রেস করে । দিত্বীয় পেজ নিয়ে কাজ করি। আসলে এটা সঠিক নয় । এভাবে পেজ নিলে আপনি যদি আবার প্রথম পেজে কাজ করেন। তাহলে দিত্বীয় পেজের লেখা গুলো আস্তে আস্তে তৃতীয় পেজে চলে যাবে। আর দিত্বীয় পেজ হবে ফাকা । সেই ফাকা পেজ কাটতে আবার কী - বোর্ড হতে বার বার backspace চাপতে হবে। আসুন আমরা সঠিক নিয়ম শিখি এবং কাজ করি । আপনি প্রথম পেজে কিছু লিখুন । তারপর Page Layout রিবনটি সিলেক্ট থাকা অবস্থায় Page Setup কমান্ড গ্রুপ হতে Breaks ক্লিক করুন তারপর আগে Column ক্লিক করেছিলেন। এবার Column ক্লিক না করে তার উপর Page লেখা স্থানে ক্লিক করুন। অথবা নিচের দিকে দেখুন Next Page লেখা আছে অখানে ক্লিক করুন। আপনার দিত্বীয় পেজ চলে আসবে । এভাবে যত ইচ্ছা পেজ নেওয়া যায়। আসুন আপনাদের চিত্রের মাধ্যমে দেখাই । নিচের চিত্রে দেখুন।

উপরের চিত্রে দেখুন প্রথমে সবার উপরে লাল দাগ স্থানে ক্লিক করুন।তারপর একটু ডানে নিচের লাল দাগে ক্লিক করুন। তারপর তার নিচে বড় লাল দাগ এক অথবা দুই (এক কথায় বড় দুইটা লাল দাগের যে কোন একটা ক্লিক করুন) যে কোন একটা ক্লিক করুন। আপনার নতুন পেজ চলে আসবে। এবার লিখুন দিত্বীয় পেজে। 
আবার আপনি মেনু বার হতে Insert রিবন সিলেক্ট থাকা অবস্থায় Page কমান্ড গ্রুপ হতে Blank page অথবা page Break দুইটাতেই নতুন পেজ আসবে। আসুন এবার নিচের চিত্রের মাধ্যমে দেখি।

উপরের চিত্রে দেখুন সবার উপরের লাল দাগ দেওয়া স্থানে ক্লিক করুন। তারপর নিচের দুইটা লাল দাগ দেওয়া আছে । একবার করে দুইটাতে ক্লিক করুন। দেখুন দুইটা দ্বারা নতুন পেজ আসবে। 

ধন্যবাদ সবাইকে। 
ঘরে বসে কম্পিউটার শিখতে আমাদের সাথে থাকুন । আপনাদের সেবাই আমাদের লক্ষ্য । নিয়মিত পোস্ট পেতে ফলো করুন। নিজে শিখুন অন্যকে শিখতে সহযোগিতা করুন। 
Microsoft Word 2007 এ কলাম ব্রেক এবং পেজ ব্রেক | Part - 17 Microsoft Word 2007 এ কলাম ব্রেক এবং পেজ ব্রেক | Part - 17 Reviewed by Unknown on 12:00 AM Rating: 5

No comments:

Powered by Blogger.