Basic Microsoft Office Word 2007 / Alignment - 13

আজ আমি আপনাদের সাথে আলোচনা করব ।কিভাবে লেখাকে সুন্দর লাইন করে সাজানো যায়। বা ডান পাশ, বাম পাশ, বা মাঝখান থেকে লেখা যায় । আবার বাম ও ডান পাশে লাইন সমান রাখা যায়। আসুন আমরা টিউটরিয়ালে ফিরে যাই।
লক্ষ করুর Word এ কোন ডুকুমেন্টে লেখা শুরু করলে তা বাম পাশ হতে শুরু হয় । অর্থাৎ বামদিকে লাইনগুলো একই জায়গা থেকে শুরু হয় বার বার যার ফলে বাম পাশ সমান থাকে। এক্ষেত্রে ডানদিকের লাইন গুলো সমান থাকে না । এবং দেখতে খারাপ লাগে।
তাই সুন্দর করতে যা করতে হবে। Home রিবন সিলেক্ট থাকা অবস্থায় Paragraph কমান্ড গ্রুপ হতে Alignment ক্লিক করুন। অথবা নিচের চিত্রে দেখুন।
উপরে চিত্রে দেখুন লালদাগ দিয়ে দেখানো হয়েছে এবং প্রতিটি তীরে নাম্বার প্রদান করা হয়েছে বুঝার সুবিধার্থে
। নাম্বার ১ (এক) চিহ্নিত তীরে ক্লিক করলে লেখা ডান পাশ থেকে শুরু হবে। ্এবং ডান পাশ সমান হবে।
নাম্বার ২ (দুই) চিহ্নিত তীরে ক্লিক করলে লেখা মাঝখান থেকে শুরু হবে।দুইপাশে সমান হয়ে যাবে।
 নাম্বার ৩ (তিন) চিহ্নিত তীরে ক্লিক করলে লেখা আগের মত বাম পাশ থেকে শুরু হবে।
 নাম্বার ৪ (চার) চিহ্নিত তীরে ক্লিক করলে লেখা ডান পাশ অথবা বাম পাশ যে পাশ  থেকে শুরু করেন। কোন সমস্যা নাই । এটা লেখার দুইপাশ সমান করবে। অর্থাৎ আপনি যদি বাম পাশে থেকে লেখা শুরু করেন।ডান পাশে লেখা মার্জিন সমান হবেনা্ । আবার ডানপাশ থেকে শুরু করলে বাম পাশে মার্জিসন মান হবে না। উভয় পাশে মর্জিন সমান করার জন্য এবং লেখা সুন্দর করার জন্য । প্রথমে লেখা সিলেক্ট করুন।তার পর চার নাম্বার বা  Justify ক্লিক করুন। আবার একই কাজ আপরি Home রিবন সিলেক্ট থাকা অবস্থায় Paragraph কমান্ড গ্রুপ এর ডান কোনারে তীরে ক্লিক করুন। নিচে  চিত্রে সাহায্যে দেখানো হল -
উপরে লাল দাগ দেওয়া স্থানে ক্লিক করুন। তারপর নিচের মত Paragraph নামে ডায়লগ বক্স আসবে।

উপরে লাল দাগ দেওয়া স্থান হতে আপনি  Left., Right, Center, Justify যেটা ইচ্ছা সিলেক্ট করে ওকে বাটন প্রেস করুন।
কী - বোর্ড কমান্ড
 Left.= বাম থেকে লেখা জন্য Ctrl + L
Right = ডান থেকে লেখা জন্য Ctrl + R
Center = মাঝখান থেকে লেখার জন্য Ctrl + E
Justify = উভয় পাশে সমান করার জন্য  Ctrl + J
নিয়মিত পোষ্ট পড়ুন । আর শেয়ার করে সবাইকে পড়ার সুয়োগ দিন । Followers করুন যাতে পোষ্ট পেতে আপনার সুবিধা হয় । ঘরে বসে কম্পিউটার শিখুন।
Basic Microsoft Office Word 2007 / Alignment - 13 Basic Microsoft Office Word 2007 / Alignment - 13 Reviewed by Unknown on 10:56 AM Rating: 5

No comments:

Powered by Blogger.