পেনড্রাইভ ‍কে কিভাবে বৃটেবল বানানো যায় / পেনড্রাইভ ‍কে কিভাবে Windows সিস্টেম বানাবেন

 আমি আজ আপনদের সামনে নিয়ে এসেছি এক নতুন টিউটরিয়াল। যদি ও এটা অনেকেই জানেন। তবে আমার এই লেখা বা পোষ্টটি শুধু মাত্র নতুনদের জন্য। আমার এক ভাই সে জানতে চেয়েছে কিভাবে পেনড্রাইভ দিয়ে Windows দেওয়া যায়। আসলে বর্তমানে বাজারে Windows ডিস্ক পাওয়া যায় । কিন্তু তা কিছু দিন পর নষ্ট হয়ে যায়। আবার অনেক টেব বা লেপটোপে ডিভিডি বা সিডি রাইটার থাকে না । এবং বর্তমান যুগে সব কিছু এগিয়ে । এখন আর কেউ একহাজার বারশত টাকা ‍দিয়ে ডিভিডি রাইটার কেনে না। আমি যখন পেনড্রাইভ Windows বানাতে গেলাম আমার কাছে সে ব্যাক্তি একহাজার টাকা চাইল। আমাকে আপনদের এক টাকাও দিতে হবে না। আমি আপনাদের জন্য এ টিউটরিয়াল লিখছি। আমি নতুন আমার লেখার মাঝে যদি কোন ভুল হয় । দয়া করে ক্ষমা করবেন। আর যদি ভাল লাগে তাহলে কমেন্ট করুন। আমি আপনাদের জানানোর চেষ্টা করব আমি যা জানি। যাক আর কথা বারাবো না । আমার বড় ভাই সাইফুল ইসলামকে ধন্যবাদ জানাই । তিনি আমাকে এজগতে আসতে সহযোগিতা করার জন্য। আরও একজন কে ধন্যবাদ জানাই যিনি আমাকে এটা শিখিয়েছেন এবং আমাকে সব ধরনের সহযোগিতা করেছেন। তার নাম না বলেল নয় । তিনি আমার বড় ভাই জি , এম , কিবরিয়া। এবার মুল কথায় আসি ।
সর্ব প্রথম আপনার ডিভিডি রুমে Windows ডিস্ক ডোকান । আপনি যে Windows দিতে চান। তারপর ফাইলটিকে ISO ফাইল বানান বা ইমেজ ফাইল বানান। এটা আপনারা দুই ভাবে বানাতে পারেন একটা Nero Burnner  সফটওয়ার দিয়ে। আবার Imge Burnner সফটওয়ার দিয়ে বানাতে পারেন। আজ আমি আপনাদের বলবো Imge Burnner এর কথা এর মাধ্যমে খুব সহজে ইমেজ ফাইল তৈরি করা যায়। আপনি ইচ্ছা করলে নিচের লিম্ক থেকে ডাউন লোড করতে পারেন।
ডাউন লোড করতে এখানে কিল্ক করুন
তার পর ইনষ্টাল করুন । তার পর ওপেন করুন। নিচের মত একটা ডায়লগ বক্স আববে
তারপর শুধু  Create Image file form disc লেখা স্থানে ক্লিক করুন।অথবা লাল দাগ দেওয়া স্থানে ক্লিক করুন।তার পর নিচের মত একটা ডায়লগ বক্স আসবে

তারপর কোথায় সেভ করবেন তা উপরের লাল দাগ দেওয়া স্থানে ক্লিক করে দেখিয়ে দেন। অথবা কোথায় সেভ হবে তা এখানে লেখা থাকবে। আমি আমার সুবিধাথে F ড্রাইভে সেভ করলাম। পর নিচের মত একটা ডায়লগ বক্স আসবে





উক্ত বক্সে লালদাগ স্থানে কল্কি করুন ।তার পর নিচের মত আর একটা ডায়লগ বক্স আসবে।

এবার আপনি কিছু সময় অপেক্ষা করুন। এবার নিচের মত একটা ডায়লগ বক্স আসবে
এখানে  ok বাটনে ক্লিক করুন।বাস আপনার ফাইলটি ইমেজ বা ISO  ফাইল হয়ে যাবে।
এবার আপনার পেনড্রাইভ কম্পিউটারে প্রবেশ করান। 

এবার আপনি আপনার rufus সফটওয়ার ওপেন করুন। আর যদি না থাকে তাহলে নিচের লিম্ক হতে ডাউন লোড করুন।
ডাউন লোড করতে এখানে ক্লিক করুনে
এবার rufus সপটওয়ার ওপেন করুন। নিচের মত একটা ডায়লগ বক্স আসবে
 
তারপর উপরে লালতীরে ক্লিক করে NIFT লেখা দেখিয়ে দেন।
এরপর আপনার ISO ফাইলটি দেখিয়ে দেন।Create a boota ble disk using  লেখার পাশে ISO Image লেখার পাশে একটা  ডিস্কের চিত্র দেওয়া আছে । ওখানে ক্লিক করে আপনার ISO ফাইলটি দেখিয়ে দিন।দুঃখিত পিকচার দ্বারা না  দেখানোর জন্য।  তারপর Start বাটনে ক্লিক করুন। নিচের পিকচারে দেখানো হল কোথায় ক্লিক করতে হবে।

তারপর একটি ডায়লগ বক্স আসবে ওখানে Ok  বাটনে ক্লিক করতে হবে। তারপর কিছু সময় অপেক্ষ করতে হবে। তাহলে হয়ে যাবে। আপনার পেনড্রাইভ বুটেবল। এবার আপনি ইচ্ছা করলে যেকোন কম্পিউটারে  Windows দিতে পারেন।
আপনি যে কোন Windows বানাতে পারেন এ নিয়ম অনুযায়ী। ধন্যবাদ সবাইকে।


পেনড্রাইভ ‍কে কিভাবে বৃটেবল বানানো যায় / পেনড্রাইভ ‍কে কিভাবে Windows সিস্টেম বানাবেন পেনড্রাইভ ‍কে কিভাবে বৃটেবল বানানো যায় /  পেনড্রাইভ ‍কে কিভাবে  Windows সিস্টেম বানাবেন Reviewed by Unknown on 8:50 PM Rating: 5

No comments:

Powered by Blogger.